>> কি কি কাজ করা হয়?
মূলত Computer এর সাহায্যে করা যায় এবং ইন্টারনেটের মাধ্যমে আদান প্রদান করা যায় এমন যে কোন কিছুই করা সম্ভব এর মাধ্যমে। আরো বলা যায়, আপনার যে কাজের যোগ্যতা রয়েছে সে কাজই করতে পারেন এই পদ্ধতিতে। একেবারে সহজ টাইপিং থেকে শুরু
Graphics Design, Webpage Making, Photograph, Video Editing, Animation, Programming, Software making, Internet Marketing, Search Engine Opti. সবকিছুই করা সম্ভর । আপনার যোগ্যতা যত বেশি কাজের দাম তত বেশি এবং আয় তত বেশি।

>>কত দিনে এবং কত আয় করা সম্ভবঃ
আপনি কতদিনে আয়ের অর্থ হাতে পাবেন বিষয়টি নির্ভর করবে আপনার অভিজ্ঞতার এবং দক্ষতার উপর। যদি Photoshop, Illustrator, SEO, Web Design  জানা থাকে তবে ১ সপ্তাহে কয়েক শ ডলারের কাজ পেতে পারেন, যদি শুধু টাইপিং এর কাজ জানেন তাহলে সপ্তাহে ৫০ থেকে ১০০ ডলার এর কাজ পেতে পারেন।

>> Marketplace কিঃ
আমরা যারা কাজ করে থাকি তাদেরকে বলা হয় Worker আর যারা কাজ দেয় তাদের বলে Employer. Marketplace  হল এই Worker ও Employer এর মিলনের স্থান। এই স্থানে Employer রা কাজ ছাড়ে আর Worker রা Bid করার মাধ্যমে কাজ পেয়ে থাকে। যেমন বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় Marketplace হল Odesk এছাড়াও আরও Popular Marketplace এর নাম হলঃ Freelancr.com , elance, Guru, getacoder, vworker, microworker ইত্যাদি।

পরের Post এ Odesk এর ব্যাপারে জানানো হবে।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন